News Article

অনুর্দ্ধ-১৮ আইলীগের ফাইনালে ইস্টবেঙ্গলের সামনে এআইএফএফ একাডেমি!

Written by: Raktim Banik

Advertisement
অনুর্দ্ধ-১৮ আইলীগের ফাইনালে ইস্টবেঙ্গলের সামনে এআইএফএফ একাডেমি! 
 
প্রথমবারের জন্যে অনুর্দ্ধ-১৮ আই লীগ নিজেদের তাবুতে ঢোকাতে গেলে ইস্টবেঙ্গল কে জিততে হবে আর একটা ম্যাচ, ফাইনালে হারাতে হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন এআইএফএফ একাডেমিকে! সিনিয়াররা পারেনি, পারবে কি জুনিয়াররা ?
 
ম্যাচ প্রিভিও :  
আজ অনুর্দ্ধ-১৮ আইলীগের শেষ ম্যাচে বারাসাতের বিদ্যাসাগর স্টেডিয়ামে ইস্টবেঙ্গল এর বিরুদ্ধে খেতাব ধরে রাখার লড়াই এআইএফএফ এলিট একাডেমির। সেমিফাইনালে সালগোয়াকারকে ৩-২ গোলে হারিয়ে প্রথমবারের জন্যে ফাইনালের ছাড়পত্র লাভ করেছে রঞ্জন চৌধুরির প্রশিক্ষনাধীন ইস্টবেঙ্গল ক্লাব! আর সুপার সাব গোলকিপার শৌমিক মিত্রের সেভে ম্যারাথন পেনাল্টি শুট আউটে ১৩-১২ গোলে ইউনাইটেড স্পোর্টসকে হারিয়ে ফাইনালের আসন নিশ্চিত করেছে গতবারের চ্যাম্পিয়ন এআইএফএফ। নামে জুনিয়ার আই লীগ হলে কি হবে উত্তেজনা কোন অংশে কম নয়, এআইএফএফ যেমন চাইবে কালকে জিতে লীগ জয়ের হাটট্রিক করতে অন্যদিকে ঘরের মাঠে দর্শকদের সামনে ইস্টবেঙ্গল এর সামনে চ্যালেঞ্জ থাকবে সিনিয়ারদের ব্যর্থতা ঢেকে দিয়ে আইলীগ তাবুতে ঢোকানোর! তাই এই ম্যাচটি চরম ট্যাক্টিকাল এর সাথে সাথে দুই দলের ফুটবলারদের স্নায়ুর চরম পরীক্ষা হতে চলেছে সেটা বলার অপেক্ষা রাখে না!
 
পুরো টুর্নামেন্টে এই দুই দলের পারফরমেন্সের পার্থক্য উনিশ-বিশের, ইস্টবেঙ্গল এই টুর্নামেন্ট এ মোট গোল করেছে ২৩ টি তো সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের এলিট একাডেমি করেছে একটি কম ২২ টি, আর গোল হজম করেছে ইস্টবেঙ্গল ৭ টি এবং এআইএফএফ ও এই ক্ষেত্রে একটি কম ৬ টি  তাই লড়াইটি হতে চলেছে সেয়ানে সেয়ানে! তবে যেই বিষয়ে ইস্টবেঙ্গল এগিয়ে আছে তা হল ক্লীনশিট, ইস্টবেঙ্গল টিমের ক্লিনশিট টুর্নামেন্ট এর সর্বোচ্চ ৯ টি, সেখানে এআইএফএফ অনেক পিছনে মাত্র ৫ টির সাথে! ইস্টবেঙ্গল এর পক্ষে আর একটি পজিটিভ ব্যাপার হল সর্বচ্চো গোলদাতাদের তালিকায় তাদের লালচানকিমা আছেন ছয় নম্বরে,  তিনি করেছেন ৮ টি গোল কিন্তু এআইএফএফ একাডেমির কোন প্লেয়ার সর্বচ্চো গোলদাতার তালিকায় টপ টেন এর লিস্টে স্থান পাননি! 
 
রোড টু ফাইনাল : 


 
বারাসাত স্টেডিয়ামে প্রথম সেমিফাইনালে ইউনাইটেড স্পোর্টস এর মুখোমুখি হয়েছিল এআইএফএফ একাডেমি, দুই দলের কোচেরাই শুরু থেকে ছিলেন সতর্কিত ফলে খেলাটাও ছিল অনেক রক্ষণাত্মক!  নির্ধারিত সময়ে খেলার ফলাফল ছিল ০-০, টাইব্রেকার এও খেলার নিষ্পতি করতে টাইব্রেকার গড়ায় ১৫টি শট পর্যন্ত!!!! ৯০ মিনিটে মাঠে নামা গোলরক্ষক শৌমিক মিত্র ইউনাইটেড স্পোর্টস এর রাহুল পুরকাইতের স্পটকিক নিজের ডানদিকে ঝাপিয়ে পড়ে বাচিয়ে টানা তিনবার ফাইনালে তোলেন নিজের দলকে, টাইব্রেকারে ফলাফল দাড়ায় ১৩-১২!
 
চিত্র : গোলকিপার শৌমিক মিত্রের সেই অনবদ্য পেনাল্টি সেভ!
 
দ্বিতীয় সেমিফাইনালে ইস্টবেঙ্গল এর হয়ে সেমিফাইনালে টেলেম সুরঞ্জিত সিং এবং বিদ্যসাগর সিংহ প্রথমার্ধে দুটি গোল করে এগিয়ে দিয়েছিলেন ইস্টবেঙ্গলকে, কিন্তু কিছুক্ষনের মধ্যে ফলাফল ২-১ করে গোয়ার দলটি! অবশেষে ৬০ মিনিটে সেই টেলেম সুরঞ্জিত সিংহের গোলেই ম্যাচে ৩-১ এর লিড নেয় বাঙাল ব্রিগেড! ম্যাচের শেষ ভাগে মরিয়া চেস্টা করলেও ফলাফল ৩-২ এর বেশী করতে সমর্থ হয়নি গোয়ার দলটি এবং প্রথমবারের জন্যে ফাইনাল এর আসন নিশ্চিত করে লাল হলুদ জার্সিধারীরা! 
 
চিত্র : সেমিফাইনালে ইস্টবেঙ্গলের দুই গোলদাতা!
 
হাইভোল্টেজ এই ফাইনাল শুরুর আগে দুই দল সমান সমান থাকলেও ঘরের মাঠে দর্শকদের সামনে ফেভারিট হয়ে শুরু করবে ইস্টবেঙ্গলই কিন্তু এআইএফএফ একাডেমিও মরিয়া চেস্টা চালাবে লীগ জয়ের হাটট্রিক করার! বারাসাতের বিদ্যাসাগর ক্রীড়াঙ্গনে এই ম্যাচ শুরু হবে দুপুর ৩:৩০ ঘটিকায় এবং ম্যাচের কোন লাইভ টেলিকাস্ট না হলেও Khelnow.com এ থাকবে ম্যাচের লাইভ স্ট্রিমিং! 

Published: Sat May 06, 2017 11:48 PM IST

Advertisement

Welcome to Khel Now!